সিবিএন ডেস্ক:

২০২৪ সালের শান্তিতে নোবেল পুরস্কার জিতেছে জাপানের সংস্থা নিহন হিডানকিও।

আজ শুক্রবার (১১ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৩টায় নরওয়ের রাজধানী অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি এই ঘোষণা দেয়।

সংস্থাটি পারমাণবিক অস্ত্রের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে কাজ করে আসছে এবং তাদের কার্যক্রমের মাধ্যমে বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টায় বিশেষ অবদান রাখছে।

নরওয়েজিয়ান নোবেল কমিটির চেয়ারম্যান তাদের কাজকে “বিশ্বকে আরো নিরাপদ ও মানবিক করার লক্ষ্যে অসাধারণ ভূমিকা” বলে আখ্যায়িত করেছেন। এই পুরস্কার অর্জনের মাধ্যমে নিহন হিডানকিও তাদের প্রচেষ্টার জন্য বিশ্বজুড়ে সম্মানিত হলো।

এর আগে, ২০২৩ সালে ইরানের নার্গিস মোহাম্মাদি এই পুরস্কার অর্জন করেন, যিনি ইরানি নারীদের অধিকার এবং মানবাধিকার রক্ষায় অনন্য ভূমিকা রেখেছেন। তিনি ইরানের নিপীড়িত নারীদের কণ্ঠস্বর হয়ে উঠেছিলেন, যা তাকে এই সম্মান অর্জনে সহায়তা করে।

২০২২ সালের শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছিলেন বেলারুশের মানবাধিকার আইনজীবী আলেস বিলিয়াতস্কি, রাশিয়ার মানবাধিকার সংস্থা মেমোরিয়াল এবং ইউক্রেনের সেন্টার ফর সিভিল লিবার্টিজ।

শান্তিতে নোবেল পুরস্কারের ইতিহাসে সবচেয়ে বেশি তিনবার পুরস্কার জিতেছে রেড ক্রস। এছাড়া জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (UNHCR) দু’বার এই পুরস্কার পেয়েছে।

২০২৪ সালের নোবেলজয়ীরা পুরস্কার হিসেবে পাচ্ছেন একটি নোবেল মেডেল, একটি সনদপত্র এবং ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১২ কোটি ৮০ লাখ টাকা। এই অর্থ যদি একাধিক বিজয়ী থাকে, তাহলে তাদের মধ্যে সমানভাবে ভাগ করা হবে।

পুরস্কার প্রদান অনুষ্ঠানটি হবে আগামী ১০ ডিসেম্বর, আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে, যেখানে আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।